কাজী মোহাম্মদ আলী জাহাঙ্গীর বালাম। বালাম নামেই তিনি সবচেয়ে বেশি পরিচিত। একাধারে সংগীতশিল্পী, সংগীত পরিচালক, সুরকার ও কম্পোজার। জনপ্রিয় ব্যান্ডদল ওয়ারফেজের “কৈশোর” গানটিতে সুর করার মধ্য দিয়ে সংগীতভুবনে পা রাখেন এ শিল্পী।

১৯৯৫ সালে বালাম তার বন্ধুদের নিয়ে গড়ে তোলেন ব্যান্ড “রেনিগেডস”, যেখানে বালাম একই সঙ্গে গিটারিস্ট ও ভোকালিস্ট হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমান সময়ের আরেক সংগীত তারকা হাবিব ওয়াহিদ ছিলেন ব্যান্ডটির কিবোর্ডিস্ট।

তারপর একে একে অনেক গান দিয়ে ভক্ত হৃদয় ছুঁয়েছেন এই শিল্পী। বিভিন্ন মিশ্র অ্যালবাম, চলচ্চিত্র ও বিজ্ঞাপনচিত্রে সংগীত পরিচালনা করেছেন। একাধিক টিভি নাটকেও অভিনয় করেছেন গুণী এই শিল্পী। কিন্তু নানা কারণে গানের জগৎ ছেড়ে অন্তরালে চলে যান হুট করেই।

২০১৩ সালের পর আর কোনো গান গায়নি বালাম। দীর্ঘ বিরতিতে থাকা এই শিল্পী এবার ফিরছেন গানের জগতে। বালাম ফ্যানদের জন্য সুখবর,বালামের সব নতুন গানগুলো এবার শোনা যাবে বালামের নিজস্ব ইউটিউব চ্যানেল থেকে।

জনপ্রিয় শিল্পী হাবিব ওয়াহিদ তার ফেসবুক পেজে বালামের “এক মুঠো রোদ্দুর” গানটই শেয়ার করেছেন। গানটি নতুন করে গেয়েছেন বালাম। ইউটিউবে এটিই ছিল তার প্রথম গান।

“বালাম ভক্তদের জন্য দারুণ খবর! সর্বশেষ প্রকাশের জন্য তার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন! ” এক মুঠো রোদ্দুর ” এর এই সংস্করণটি ভালো লেগেছে৷” এমন বার্তা দিয়েছেন হাবিব।

সুখবর তো বটেই। প্রিয় শিল্পীর প্রিয় গানকে নতুন রূপে শুনে স্মৃতিকাতর হয়ে পরেছেন ভক্তরা।

 

কলমকথা/ বিথী